Friday, August 5, 2016

আমারদেশ অনলাইন সহ ৩৫টি নিউজ পোর্টাল ও ওয়েবসাইট বন্ধ ঘোষনা


ম‌নিরামপুর কণ্ঠ ডেক্স  ।।
মুদ্রিত  সংবাদপত্রের পর এবার আমার দেশ অনলাইন বন্ধ করে দিলো সরকার। একই সঙ্গে বন্ধ করা হয়েছে শীর্ষ নিউজসহ ৩৫টি নিউজপোর্টাল ও ওয়েবসাইট। কী কারণে এগুলো বন্ধ করা হয়েছে, তা অবশ্য জানায়নি সরকারি সংশ্লিষ্ট সংস্থা বিটিআরসি।
বার্তা সংস্থা ইউএনবির খবরে বলা হয়েছে, বিটিআরসি ৩০টি ওয়েব পোর্টাল বন্ধ করে দিয়েছে। বিটিআরসির চেয়ারম্যান শাহজাহান মাহমুদের বরাত দিয়ে ওই খবরে বলা হয়, ওয়েবসাইটের মধ্যে ‘শীর্ষ নিউজ বিডি ডটকম’ এবং ‘আমার দেশ অনলাইন ডটকম’ বন্ধ করা হয়েছে।
বিডিনিউজের খবরে বলা হয়, একটি আইআইজি প্রতিষ্ঠানের কর্মকর্তা বলেন, বিটিআরসির ‘নির্দেশনা পেয়ে’ তারা ৩৫টি ওয়েবসাইট বন্ধ করে দিয়েছেন।
বিটিআরসি চেয়ারম্যান শাহজাহান মাহমুদ বলেন, “সরকারের নির্দেশে শীর্ষনিউজ বিডি ডটকম বন্ধ করা হয়েছে।”

তবে কী কারণে এই ওয়েবসাইট বন্ধ করা হয়েছে, এ বিষয়ে কোনো মন্তব্য করতে রাজি হননি তিনি।
শীর্ষনিউজের সম্পাদক একরামুল হক বলেন, “আমাদের সাইট দেখা যাচ্ছে না। শুনতে পেয়েছি, বিটিআরসি আমাদের সাইট বন্ধ করে দিয়েছে। কিন্তু কেন বন্ধ করা হয়েছে, তা আমাদের জানানো হয়নি।”
ইন্টারনেট গেটওয়ে প্রতিষ্ঠানগুলো আমার দেশ বন্ধের কথা জানালেও বিটিআরসি চেয়ারম্যান এ বিষয়টি নিশ্চিত করতে পারেননি।

তবে শীর্ষনিউজের পাশাপাশি আমার দেশের ওয়েবসাইটও বৃহস্পতিবার রাতে খুলছিল না।
এনটিভি জানায়, শীর্ষ নিউজ ডটকমের পক্ষ থেকে একটি সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, 'ফের শীর্ষ নিউজ ডটকম এর ওয়েবসাইট ব্লক করে দেওয়া হয়েছে। যদিও শীর্ষ নিউজকে এ বিষয়ে কিছুই জানানো হয়নি, শীর্ষ নিউজ কর্তৃপক্ষ বিভিন্ন মাধ্যম থেকে জেনেছেন, সরকার বিটিআরসিকে নির্দেশ দিয়েছে, এই সাইটটি বন্ধ করে দেয়ার জন্য। সেই অনুযায়ী বিটিআরসি (বাংলাদেশ টেলিযোগাযোগ রেগুলেটরি কমিশন) ইন্টারনেট গেটওয়ে কোম্পানিগুলোকে বলেছে, সাইটটি ব্লক করে দেয়ার জন্য। যে কারণে বাংলাদেশে ৪ আগস্ট বৃহস্পতিবার দুপুর থেকে শীর্ষ নিউজ ডটকমের পেইজ দেখা যাচ্ছে না।'

উল্লেখ্য, প্রায় সাড়ে তিন বছর আগে বন্ধ করে দেওয়া হয় দেশের অন্যতম শীর্ষস্থানীয় পত্রিকা আমার দেশ। পত্রিকাটির ভারপ্রাপ্ত সম্পাদক মাহমুদুর রহমান তখন থেকে কারাগারে রয়েছেন। মুদ্রিত পত্রিকা বন্ধের পর আমার দেশ অনলাইন চলছিল।

অন্যদিকে, শীর্ষ নিউজ ডটকম তার পথচলা শুরু করে ২০০৯ সালের ১৭ আগস্ট। ২০১১ সালের ২২ আগস্ট প্রথমবারের মতো শীর্ষ নিউজ ডটকম বন্ধ করে দেওয়া হয়। বৃহস্পতিবার দ্বিতীয় দফায় ব্লক করা হলো এই অনলাইন নিউজ পোর্টালটি।

বিডিনিউজ জানায়, বন্ধ করে দেওয়া অন্য ওয়েবসাইটগুলোর মধ্যে রয়েছে- আরটিনিউজ২৪, হককথা, আমরা বিএনপি, রিয়েল-টাইম নিউজ, বিনেশন২৪, নেশন নিউজ বিডি, ভোরের আলাপ, বাংলাপোস্ট২৪, ডেইলি টাইমস২৪, মাইনিউজ বিডি, লাইভ খবর, রিখান, নেচারের ডাক, সিলেট ভয়েস২৪, সময় বাংলা, প্রথম-নিউজ, বাংলা লেটেস্ট নিউজ, বিডি মনিটর, বিডিআপডেট নিউজ২৪, নিউজ ডেইলি২৪বিডি, অন্যজগত২৪, দেশ-বিডি, ক্রাইমবিডিনিউজ২৪, নতুন সকাল, শীর্ষখবর, দিনকালঅনলাইন, সারাবাংলা, পার্স টুডে, উইকলি সোনারবাংলা, ২৪বাংলানিউজ ব্লগ।

0 comments: