Monday, August 29, 2016

ভবদহের জলাবদ্ধতা নিরসনে পলি অপসারণ শুরু


মনিরামপুর কণ্ঠ ডেক্স।।


যশোরের ভবদহ অঞ্চলের জলাবদ্ধতা নিরসনে পলি অপসারণ কাজ শুরু হয়েছে। সোমবার ওই এলাকায় পলি অপসারণ কাজের উদ্বোধন করেন যশোর-৫ আসনের সংসদ সদস্য স্বপন ভট্টাচার্য।
তবে কেশবপুরে হরিহর, ভদ্র ও শ্রীহরি নদীর পলি অপসারণ কাজ এখনও শুরু হয়নি। মঙ্গলবার নাগাদ ওই এলাকায় পলি অপসারণ কাজ শুরু হবে বলে সংশ্লিষ্টরা জানিয়েছে।

এর আগে শুক্রবার রাতে ভবদহ স্লুইচ গেট এলাকায় পলি অপসারণে ৩টি উভচর (এমফিবিয়ান) মেশিন আনা হয়।

দুই দফার ভারি বর্ষণে যশোরের মণিরামপুর, কেশবপুর ও অভয়নগর উপজেলার আড়াইশর অধিক গ্রামের তিন লাখ মানুষ পানিবন্দি হয়ে মানবেতর জীবনযাপন করছেন। খাবার, সুপেয় পানি, পয়ঃনিষ্কাশন, যোগাযোগ, ফসল, মাছের ঘের ও শিক্ষাপ্রতিষ্ঠানে সংকট বেড়েই চলেছে। মানুষের হাহাকার নিবারণের প্রথম পদক্ষেপ হিসেবে জনপদের পানি নিষ্কাশন জরুরি বলে মনে করছেন বানভাসীরা।

দুপুরে ভবদহ এলাকার ২৭ বিলের পানি নিষ্কাশনের জন্য ভবদহ স্লুইস গেটের পলি অপসারণের কাজ শুরু হয়।

এ সময় হাজার হাজার উৎসুক জনতা ভবদহ স্লুইস গেট এলাকায় ভিড় জমান। সেখানে উপস্থিত জলাবদ্ধতার শিকার মণিরামপুরের কাটেঙ্গা গ্রামের হাফিজুর রহমান, নজরুল ইসলামসহ অনেকে বলেন, ডুমুরিয়া উপজেলার খর্ণিয়ার ভদ্রা নদী সংলগ্ন কেওড়াতলা পর্যন্ত পলি অপসারণ করা হলে তাদের বাড়ি-ঘরে জমে থাকা পানি নেমে যাবে।

দত্তাগাতি গ্রামের নিরঞ্জন হালদার বলেন, ড্রেজিং শুরু হয়েছে। কাজটুকু শতভাগ স্বচ্ছতার মধ্যে হলে দুর্গত এলাকার মানুষের দুর্ভোগ কমবে।

এ প্রসঙ্গে ভবদহ ডিগ্রি কলেজের অধ্যক্ষ আব্দুল মতলেব সরদার বলেন, ‘এটি সাময়িকভাবে বন্যাকবলিত মানুষের উপকারে আসবে। দীর্ঘমেয়াদি সুফল আনয়নে টাইডাল রিভার ম্যানেজমেন্টের  (টিআরএম)  বিকল্প নেই।’

জানতে চাইলে পানি উন্নয়ন বোর্ড (পাউবো) যশোরের নির্বাহী প্রকৌশলী প্রবীর কুমার গোস্বামী বলেন, ‘পলি অপসারণের মাধ্যমে জলাবদ্ধতা নিরসনের উদ্যোগ নেওয়া হয়েছে। তবে এটি স্বল্প মেয়াদি কাজ। এতে বন্যাকবলিত মানুষ উপকৃত হবে। স্থায়ী জলাবদ্ধতা নিরসনে টিআরএম বাস্তবায়ন জরুরি। পরবর্তীতে সেই পদক্ষেপ গ্রহণ করা হবে।’

অপরদিকে, পানি উন্নয়ন বোর্ড কেশবপুরের উপ-সহকারী প্রকৌশলী আবদুল মোতালেব জানান, জলাবদ্ধতা নিরসনে পলি অপসরণের উদ্যোগ নেওয়া হয়েছে। হরিহর, আপার ভদ্রা, বুড়ি ভৈরব নদের সংযোগস্থল থেকে দক্ষিণে ৮ কিলোমিটার কাশিমপুরে শ্রীনদীর সংযোগস্থল পর্যন্ত ড্রেজিং করে পলি অপসরণ করা হবে। এ জন্য একটি ড্রেজিং মেশিন আনা হয়েছে। সেটি প্রস্তুত করা হচ্ছে। আশা করছি কাল (মঙ্গলবার) থেকে কাজ শুরু হবে।

আইআর/এসএফ/এনডিএস

0 comments: