Saturday, September 17, 2016

অবশেষে ছাত্রলীগের আল্টিমেটামে যশোর প্রেসক্লাবে টানানো হলো বঙ্গবন্ধু ও শেখ হাসিনার ছবি


মনিরামপুর কণ্ঠ ডেক্স।।

 অবশেষে যশোর প্রেসক্লাবে জাতির জনক বঙ্গবন্ধু শেখ ‍মুজিবুর রহমান ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছবি টানানো হয়েছে। আগামী ২০ সেপ্টেম্বরের মধ্যে এ প্রেসক্লাবে বঙ্গবন্ধু ও প্রধানমন্ত্রীর ছবি টানানোর আলটিমেটাম দিয়েছিল জেলা ছাত্রলীগ। শনিবার (১৭ সেপ্টেম্বর) দুপুর পৌনে ১২টায় কোনো আনুষ্ঠানিকতা ছাড়াই প্রেসক্লাবের ভিআইপি ও সভাপতির কক্ষে বঙ্গবন্ধু ও প্রধানমন্ত্রীর ছবি টানানো হয়।

প্রায় ৪২ বছর আগে ১৯৭৪ সালে ‌এই প্রেসক্লাবকে ১৮ শতাংশ জমি বরাদ্দ দিয়েছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। ঘর তুলতে দিয়েছিলেন নগদ ১০ হাজার টাকা। পরে বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা অনুদান দিয়েছিলেন পাঁচ লাখ টাকা। সেই টাকায় ঘরও উঠেছে। কিন্তু জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কোনো চিহ্ন, ম্যুরাল, এমনকি প্রতিকৃতিও রাখেনি প্রেসক্লাব কর্তৃপক্ষ।

এর আগে বিষয়টি নিয়ে কয়েকজন মন্ত্রী ও প্রধানমন্ত্রীর তথ্য উপদেষ্টা প্রেসক্লাবে এসে ক্ষোভ প্রকাশ করে দ্রুত ছবি টানানোর অনুরোধ জানালেও কাজ হয়নি।

চলতি মাসের ৪ সেপ্টেম্বর সাংবাদিকদের প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রদত্ত ‘সাংবাদিক কল্যাণ ট্রাস্ট’ এর চেক বিতরণ অনুষ্ঠানে যশোর প্রেসক্লাবে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে যশোর জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান শাহীন চাকলাদার ক্ষোভ প্রকাশ করেন। তিনি বলেন, প্রেসক্লাবের মতো স্থানে জাতির জনকের ছবি না থাকাটা দুঃখজনক। আমি নিজস্ব ব্যয়ে প্রেসক্লাবে জাতির জনকের প্রতিকৃতি তৈরি করে দিতে চাই।’ এরপর তিনি যশোরের জেলা প্রশাসকের কার্যালয়ে যান এবং যশোর প্রেসক্লাবে বঙ্গবন্ধুর ছবি না থাকার বিষয়টি তুলে ধরেন। এসময় যশোর জেলা ছাত্রলীগের সভাপতি আরিফুল ইসলাম রিয়াদও ক্ষোভ প্রকাশ করে বলেন যশোর প্রেসক্লাবে বঙ্গবন্ধু ও প্রধানমন্ত্রীর ছবি না থাকাটা সত্যিই আমাদের জন্য লজ্জাজনক বিষয়। প্রশাসনিকভাবে ব্যবস্থা না হলে আমরা যশোরবাসীকে সাথে নিয়েই ছবি টানানোর ব্যবস্থা করবো।

দীর্ঘ এক সপ্তাহ অতিক্রম হওয়ার পরও প্রেসক্লাব কর্তৃপক্ষ প্রেসক্লাবে বঙ্গবন্ধু ও প্রধানমন্ত্রীর ছবি টানাননি। বিষয়টি নিয়ে সম্প্রতি সামাজিক যোগাযোগ মাধ্যমেও প্রতিবাদের ঝড় ওঠে। যশোর জেলা ছাত্রলীগের সভাপতি আরিফুল ইসলাম রিয়াদ যশোর প্রেসক্লাবে খোঁজ নিয়ে জানতে পারেন এখনও পর্যন্ত বঙ্গবন্ধু ও প্রধানমন্ত্রীর ছবি টানাননি প্রেসক্লাব কর্তৃপক্ষ। তখন তিনি ক্ষোভ প্রকাশ করে বলেন যেখানে যশোরের গণমানুষের নেতা, যশোর জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান শাহীন চাকলাদার নিজস্ব ব্যয়ে প্রেসক্লাবে বঙ্গবন্ধুর প্রতিকৃতি তৈরি করে দেওয়ার ঘোষণা দিলেও কর্তৃপক্ষের অবহেলায় সেই ইচ্ছা বাস্তবায়িত হয়নি। সুতরাং এবার যা করার আমরাই করবো। এরই ধারাবাহিকতায় রোববার (১১ সেপ্টেম্বর) যশোর জেলা ছাত্রলীগের সভাপতি আরিফুল ইসলাম রিয়াদ যশোর প্রেসক্লাব কর্তৃপক্ষকে ছবি টানানোর জন্য আলটিমেটাম দেন। এমনকি তিনি তার নিজের ফেসবুক আইডিতেও এবিষয়ে লিখেছিলেন।

রিয়াদ বলেন, “বাঙালি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের দানকৃত জমি ও অনুদানের টাকায় গড়ে উঠেছে যশোর প্রেসক্লাব। অথচ সেই প্রেসক্লাবে নেই বঙ্গবন্ধু ও মাননীয় প্রধানমন্ত্রীর কোন নিদর্শন বা ছবি। আগামী ২০/০৯/২০১৬ ইং তারিখের মধ্যে যদি যশোর প্রেসক্লাব কর্তৃপক্ষ প্রেসক্লাবে বঙ্গবন্ধু ও মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছবি না টানান, তাহলে যশোর জেলা ছাত্রলীগের উদ্যোগে যশোরবাসীকে সঙ্গে নিয়ে বঙ্গবন্ধু ও প্রধানমন্ত্রীর ছবি যেকোন মূল্যে যশোর প্রেসক্লাবে টানানো হবে।”

তারই ধারাবাহিকতায় আজ (১৭ সেপ্টেম্বর) দুপুর পৌনে ১২টায় কোনো আনুষ্ঠানিকতা ছাড়াই প্রেসক্লাবের ভিআইপি ও সভাপতির কক্ষে বঙ্গবন্ধু ও প্রধানমন্ত্রীর ছবি টানিয়েছে প্রেসক্লাব কর্তৃপক্ষ। তবে ওই আলটিমেটামের ৩ দিন আগেই বঙ্গবন্ধুর ছবি টানায় প্রেসক্লাব কর্তৃপক্ষ।

0 comments: